Para medical question &answer For DRD 2020

 Most common 25 question for DRD students in the 2020  I am MD.Shaharuckh Islam dhali.(DRD 1st year). 1.The foreign body aspiration most com...

popular post

CT scan ও MRI কি?

CT scan ও MRI কি ?

             
                           CT scan machine.
CT scan ও MRI এই শব্দ দুটির সাথে আজ আমারা অনেকেই কম বেশী পরিচিত। চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সাথে সাথে এই দুই জিনিসের ব্যবহার ও বেড়েছে। পরিচিত কিংবা পরিবারের কারোর অসুস্থ হওয়ার কারণে আমারা কোনো ডায়াগনস্টিক সেন্টারে কিংবা সরকারি হাসপাতালে আমরা এই শব্দ দুটির সাথে পরিচিত হই কিংবা দেখার ও সুযোগ পেয়ে থাকি। এই দুই যন্ত্র দিয়ে আমাদের শরীরের ভিতরের বিভিন্ন স্থানের বিভিন্ন অঙ্গের ,বিভিন্ন রকম ছবি তোলা যায়। যার ফলে চিকিৎসকরা সহজেই রোগ নির্ণয় করতে পারে। এছাড়াও এয়ারপোর্ট ও রেল স্টেশন প্রভৃতি স্থানে ও নিরাপত্তার জন্য scan করা হয় , সেখানে ও এই প্রযুক্তি কাজে লাগানো হয়। CT scan  ও MRI তে X-ray এর থেকে অনেক গুন ভালো ছবি পাওয়া যায়। আজ  আমরা চিকিৎসা বিজ্ঞানের এই দুটি দিক নিয়ে জানবো।

<!- Author -Shaharuckh, web-
Gkdhalis. Blogspot. Com->
       

CT scan এর পুরো নাম -
CT scan এর পুরো নাম হল -  computed tomography .

CT scan  মূলত X-ray দিয়েই করা হয়,  চিকিৎসা বিজ্ঞান ছাড়াও বিজ্ঞানের বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা করতে এর ব্যবহার করা হয়। X-ray করার সময় X-ray  পাঠানো হয় আমাদের শরীরের ভিতর দিয়ে, এক্ষেত্রে শরীরের একদিক থেকে X-ray tube দিয়ে রশ্মি আমাদের শরীরের ভিতর দিয়ে প্রবেশ করে অপর প্রান্তে থাকা এক্স-রে ফিল্মের মধ্যে জমা হয়,  এবং তা পরে কম্পিউটার এর মাধ্যমে সাজিয়ে ছবি বের করা হয়। এখানে এক্স-রে টিউব কিংবা মানব শরীর কোনো টির স্থান পরিবর্তন করা হয় না।

কিন্ত CT scan করার সময় ফিল্ম (ডিজিটাল সেন্সর) এমন ভাবে ঘোরানো (অবস্থানের পরিবর্তন) হয় যাতে শরীরের যে অংশ টুকুর ছবি প্রয়োজন, শুধু সেই ছবি টুকু ভালোভাবে পাওয়া যায়,  বাকি অংশ গুলো আবছা দেখায়। এই পরিস্কার করা কিংবা আবছা দেখানো বিষয় টি  নির্ভর করে কিভাবে ডিজিটাল সেন্সর এর অবস্থান পরিবর্তন করা হয়েছে তার উপর।

বর্তমান সময়ে CT scan করা হয় টমোগ্ৰফিক রিকন্সট্র্কশান নামক সফটওয়ার দিয়ে কম্পিউটার মাধ্যমে। এক্ষেত্রে জিওমেট্র প্রসেসিংয়ের  মাধ্যমে, আমরা 3d picture পাই। সমস্ত algorithm প্রসেসিং হয় কম্পিউটার এর মাধ্যমে। আপনারা যারা এই যন্ত্র দেখেছেন তারা হয়তো জানেন এক্ষেত্রে একটি যন্ত্রাংশ  বিভিন্ন ভাবে ঘুরে ছবি তুলে থাকে। এর দ্বারা অনেক গুলি 2D  X-ray ছবি নেওয়া হয়, পরে তা কম্পিউটার এর মাধ্যমে সাজিয়ে 3D  ছবি রূপে বের করা হয়।

CT scan এর আগে নাম ছিল EMI scan . পরে তার নাম করে রাখা হয় CAT/ CT scan (computed axial tomography ). নিচে CT scan machine এর  ভিতরের চিত্র দেওয়া হল। (যা<! akashprodip. Wordprees. Com > থেকে সংগৃহীত।
                 
                 CT scan machine (inner site).

কি কারণে CT scan করা হয়? 

প্রধানত যে যে কারণে CT scan করা হয়ে থাকে,  তা হল-
1. ক্যানসার বা টিউমার  নির্ণেয়। 
2. শরীরের ভিতরের কোনো অংশে (বিশেষ করে মস্তিষ্কের) রক্ত জমাট বেঁধেছে কিনা। 
3. হৃদযন্ত্রের কোনো শিরা বা ধমনিতে কোনো বাধা আছে কি না। 
4. ফুসফুস এর রোগ নির্ণয় করতে। 
5. হাড় ভেঙে যাওয়া, কিংবা অন্য কোনো সমস্যা জানতে। 
6.কিডনির ও গবিনীর কোনো স্থানে বাধা আছে কি না তা দেখতে। 
7. মূত্রথলি ও নালি র রোগ জানতে। 
8. পিত্তথলি, লিভার,  ও অগ্নাশয় প্রভৃতি অঙ্গের রোগ নির্ণয় করতে। 

এছাড়াও ক্যানসার রোগীর ক্যানসার এর বিস্তার সম্বন্ধে জানতে CT scan ব্যবহার করা হয়। 

যে ভাবে করা হয়। 

সিটি স্কান ব্যথা মুক্ত পরীক্ষা। রোগীকে একটি টেবিলে শুইয়ে টেবিল টিকে একটি বৃত্তাকার scanner এর মধ্যে নিয়ে যাওয়া হয়। সেখানে X-ray tube ও সেন্সর দ্রুত ঘুরতে থাকে কিন্তু বাইরে থেকে তা দেখা যায় না। 

ভালো ছবি পাওয়ার জন্যে রোগীর শরীরে contrast material প্রবেশ করানো হয়। এক্ষেত্রে শিরার মাধ্যমে দেওয়া যেতে পারে, অথবা রোগীকে পান করানো ও যেতে পারে। 

CT scan করতে কত টাকা খরচ হয়? 
বেসরকারী হসপিটাল এর ক্ষেত্রে CT scan করতে সাধারণত 1200- 3000 টাকা খরচ হয়,  তবে তা নির্ণয় করা হয় আপনার কি ধরণের টেস্ট তার উপরে।  
 সরকারী হাসপাতালে তা নিতান্তই কম অথবা কোনো কোনো হসপিটালে সম্পূর্ণ বিনামূল্যে পরীক্ষা করানো হয়ে থাকে। 

এবার আসা যাক MRI প্রসঙ্গে :

           

MRI এর পুরো নাম হল - Magnetic Resonance imaging.(MRI). ঙOr Nuclear Magnetic Resonance imaging (NMRI). এর সাহায্যে আমরা আর ও ভালো সূক্ষ্ম ছবি তুলতে পারি।  এর contrast Power Rangers বেশী  হওয়ার ফলে শরীরের নরম টিসু গুলির ছবিও
আমরা পেতে পারি।

এটিও একটি X-ray or CT scan এর মতো ডায়াগনস্টিক টেস্ট পরীক্ষা। এই উন্নত ধরনের প্রযুক্তি ব্যবহার করে আমরা আমাদের শরীরের ভিতরের ক্ষুদ্র ক্ষুদ্র কোষের যে গুলো খালি চোখে দেখা অসম্ভব তা হাইড্রোজেন কণার বিভিন্ন অঙ্গেল থেকে ছবি তোলা যায়। যার মাধ্যমে চিকিৎসকরা ভালো ভাবে রোগ নির্ণয় করতে পারে।
               
 
কেন MRI করা হয়? 

MRI সাধারণত যে যে  কারণে করা হয়ে থাকে- 
যদি দেহের নার্ভের সমস্যা,  হার্টের সমস্যা,  টিসুর সমস্যা, মাংসপেশির সমস্যা হয়, এবং এক্ষেত্রে CT scan এর পরেও সঠিক ভাবে রোগ নির্ণয় করতে না পারলে,  তখন  MRI করা হয়। 
এছাড়াও ক্যানসার রোগীর ক্যানসার এর বিস্তার সম্বন্ধে জানতে এই টেস্ট করা হয়। 

MRI করতে কত খরচ হয়? 

বেসরকারী হসপিটাল এর ক্ষেত্রে এম আর  আই  করতে সাধারণত 5000-8000  খরচ লাগে। কিন্ত সরকারী হাসপাতালে তার পরিমাণ অনেক কম হয়ে থাকে। 
  

তো বন্ধুরা, আজ আমরা CT scan and MRI সম্বন্ধে সংক্ষেপে কিছু জানলাম। পরে এ বিষয়ে গভীর ভাবে জানা যাবে। যদি কিছু বলার থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন। ধন্যবাদান্তে - 
                      শাহরুখ ইসলাম ঢালী। 

4 comments:

  1. MRI is always a better than CT, Less harmful.

    Medical Technologist perform this type of tests. Before treatment , correct diagnosis is must. So Medical Technologist are as important as Doctors & Nurses but they don't get the equal value. They are said medical staffs. We must give them the respect & call them medical Technologist

    ReplyDelete
  2. Easybookmylab is one stop solution for all type of MRI scan in Bangalore to guide and advice about the best available MRI Scan centres in Bangalore. | Call 977-391-6242 for MRI scan cost in Bangalore

    ReplyDelete
  3. Nice Post
    Easybook Mylab is offered at Ct Scan centres in East Delhi, South Delhi, North West Delhi and Faridabad. Best CT scan cost in Delhi

    ReplyDelete
  4. Nice post

    Easybookmylab.com helps you to find the CT scan centre in Mumbai among the many scan centres available nearby your location at best price.

    ReplyDelete

health

[health][btop]